1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:১৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

  • আপডেট টাইম : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ১০৬ বার পঠিত

স্টাফ রিপোর্টার : রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবন্ধব অর্ন্তভুক্তিমূলক বিশ্ব গঠন,এই প্রতিপাদ্য নিয়ে উতসাহ উদ্দীপনা নানান কর্মসুচির মধ্যে দিয়ে মৌলভীবাজারে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।
আজ রবিবার (০২ এপ্রিল) দিবস পালন উপলক্ষে মৌলভীবাজারা জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় ও প্রতিবন্দী সেবা ও সাহায্য কেন্দ্র এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো.হাবিবুর রহমানের সভাপতিত্বে এবং ডা: সঞ্জীব মীতৈ এর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহান ।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী বিষয়ক অফিসার চন্দন কুমার পাল, বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মল্লিকা গোস্বামী,সমাজসেবক আশু রঞ্জন দাশ,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ,ভারপ্রাপ্তসিভিল সার্জন ডা: বর্নালী দাশ,পুলিশ পরিদর্শক খোরশেদ আলম,সাংবাদিক নজরুল ইসলাম মুহিব,ডবিøউ রায় বাবলু, এনজিও কর্মী সাজ্জাদুর রহমান প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, অপরিণত বয়সে মা হলে ত্রুটিপূর্ণ সন্তান জন্ম হওয়ার আশঙ্কা থাকে। আবার বেশি বয়সে অন্তঃক্ষরাগ্রন্থির স্বাভাবিক কার্যাবলী হ্রাস পায়। তাই ৩৫ বছরের পর প্রথম সন্তান জন্মের ক্ষেত্রে প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা বেশি থাকে। গর্ভাবস্থায় মা ঘন ঘন খিঁচুনি হলে গর্ভস্থ শিশুর শরীরে অক্সিজেনের অভাব ঘটে ও তার মস্তিষ্কের ক্ষতি করে।
বক্তারা আরও বলেন, গর্ভাবস্থায় বিশেষত প্রথম তিন মাসে এক্সরে বা অন্য কোনোভাবে মায়ের দেহে যদি তেজস্ক্রিয় রশ্মি প্রবেশ করে তবে গর্ভস্থ ভ্রূণের নার্ভতন্ত্র ক্ষতিগ্রস্থ হয় ও সন্তান প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা থাকে। তাই এসব বিষয়ে প্রত্যেককে সচেতন হওয়ার আহবান জানান তারা ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..